বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের চুম্বকাংশ

আখেরি মোনাজাতের চুম্বকাংশ

আল্লাহ, আমরা নিজেদের অপরাধ স্বীকার করছি, নিজেদের সব গোনাহর জন্য অনুতপ্ত হচ্ছি। আপনি আমাদের মাফ করে দিন। হে আল্লাহ, আপনি আমাদের হয়ে যান এবং আমাদের আপনার বানিয়ে নিন।

হে আল্লাহ, আমাদের এমন ঈমান দিন যা কমে না, এমন নেয়ামত দিন যা বন্ধ হয় না। হে আল্লাহ, আমরা আপনার কাছে আমাদের নবীর সঙ্গ চাই আপনার জান্নাতে। আমাদের তাঁর দলে অন্তর্ভুক্ত করুন। তাঁর সুন্নতে অটল রাখুন। তাঁর মেহনতে লাগিয়ে রাখুন।

হে আল্লাহ, আমাদের সুস্থ অন্তর দিন, সত্যবাদী জিহ্বা, পরিপূর্ণ ঈমান, দৃঢ় একিন, স্থির হেদায়েত ও সিরাতে মুস্তাকিম দান করুন। হে চিরঞ্জীব, হে স্বয়ম্ভু, আমাদের সব অবস্থা ঠিক করে দিন, আমাদের চোখের পলক পরিমাণ সময়ও নিজেদের ওপর ছেড়ে দেবেন না। হে আল্লাহ, আপনি আমাদের শক্তিশালী করুন আপনারই শক্তিতে। আমাদের উদ্ধার করুন; আমাদের হতাশদের মধ্যে ফেলবেন না। আমাদের দুনিয়ার অপদস্ততা এবং আখেরাতের আজাব থেকে রক্ষা করুন। হে আল্লাহ, আমাদের বিজাতীয় সংস্কৃতির অনুসরণ থেকে রক্ষা করুন। আমাদের ইহুদি-নাসারাদের কাছে ছেড়ে দেবেন না। তাদের শক্তি খর্ব করে সারা দুনিয়ার মজলুমদের সাহায্য করুন।

হে অতিশয় দয়ালু, হে অতিশয় দয়ার্দ, আমরা বড় দুর্বল, আপনি আমাদের সব কঠিনকে সহজ করে দিন। হে আল্লাহ, কোনো কিছুই সহজ নয়, শুধু আপনি যা সহজ করেন তাই সহজ। হে আল্লাহ, আপনি আমাদের উত্তম চরিত্র দান করুন, মানুষের কাছে সম্মান দান করুন, শত্রুদের ওপর জয়ী করুন, আপনার ও ইসলামের দুশমনদের বিরুদ্ধে বিজয়ী করুন এবং পুলসিরাতে আমাদের স্থিরপদ রাখুন। হে আল্লাহ আমাদের পক্ষে বিজয় দিন; বিপক্ষে নয়। আমাদের বাড়িয়ে দিন; কমিয়ে নয়।

হে আল্লাহ, আমাদের ফেতনা থেকে, গোমরাহি থেকে এবং গোনাহ থেকে রক্ষা করুন। হে আমাদের রব, আমাদের তওবা কবুল করুন, বিপদ থেকে রক্ষা করুন। আমাদের অপরাধ মার্জনা করুন এবং দোষ-অপরাধ গোপন করুন।

হে আল্লাহ, আমরা আপনার কাছে আপনার ভালোবাসা, যে আপনাকে ভালোবাসে তার ভালোবাসা এবং যে কাজে আপনার ভালোবাসা লাভ হয় সে কাজের ভালোবাসা চাই। হে আল্লাহ, আপনার কাছে আপনার ওই সব কল্যাণ চাই যা আমাদের নেতা মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চেয়েছেন এবং প্রত্যেকে ওই কাজ থেকে আশ্রয় চাই যা থেকে আপনার রাসূল আশ্রয় প্রার্থনা করেছেন। একমাত্র আপনার কাছে সাহায্য প্রার্থনা করা হয় আর আমরা আপনার কাছেই ফিরে যাব।

হে আল্লাহ, আপনি আমাদের তাদের অন্তর্ভুক্ত করুন যারা আপনার পথে যথাযথভাবে জিহাদ করে। আমাদের আপনার পথে দৃঢ়পদ রাখুন। হে আল্লাহ, আপনি আমাদের দীনের দাওয়াতে অবিচল রাখুন যেমন রেখেছিলেন হজরত মুসা (আ.) কে। হে আল্লাহ, আমাদের উপকারী বিদ্যা, সম্মানের রিজিক ও সুস্থদেহ দান করুন।

হে আল্লাহ, আমাদের এমন গোনাহ রাখবেন না যা ক্ষমা করেন না, এমন রোগ রাখবেন না যা সুস্থ করবেন না, দুনিয়া ও আখেরাতের এমন কোনো প্রয়োজন রাখবেন না যা আপনি পূরণ করবেন না।

হে পরম দয়ালু, আমাদের খাঁটি ঈমান দান করুন, আপনাকে স্মরণকারী জিহ্বা দান করুন, আপনাকে ভয়কারী অন্তর দান করুন। হে আল্লাহ, আপনার কাছে হেদায়েত, তাকওয়া, পবিত্রতা ও স্বাবলম্বিতা চাই। হে দয়াময়, হে করুণাময়। আমাদের অপরাধ ও গোনাহের দরুন আমাদের পাকড়াও করবেন না। আমরা শুধু আপনার রহমতেই আস্থা রাখি।

হে আল্লাহ, আপনার সন্তুষ্টি ও জান্নাত চাই এবং যা জান্নাতের কাছে নিয়ে যায় তা চাই। আশ্রয় চাই আপনার অসন্তুষ্টি ও জাহান্নাম থেকে এবং যা জাহান্নামের কাছে নিয়ে যায় তা থেকে। হে আল্লাহ আমাদের গোনাহগুলো পুণ্যে পরিবর্তন করে দিন। হে আল্লাহ, আমাদের তাওহিদের ওপর কায়েম রাখুন। শিরক ও বেদাত থেকে উম্মতকে রক্ষা করুন। হে আল্লাহ, আমাদের অন্তরে গোনাহের প্রতি ঘৃণা সৃষ্টি করে দিন। সবার অন্তরে কবরের ভয় ঢেলে দিন।

হে আল্লাহ, আমাদের সবাইকে কবুল করুন। সবাইকে এ কাজের জন্য কবুল করুন। উম্মতকে এ দাওয়াতের দায়িত্ব সম্পর্কে সজাগ অনুভূতি দান করুন। হে আল্লাহ, এ ইজতেমাকে কবুল করুন, ইজতেমায় অংশগ্রহণকারী এবং ইজতেমা থেকে আপনার রাস্তায় বের হওয়া সব ভাইকে কবুল করুন। এতে সহযোগিতাকারী এর জন্য দোয়াকারীদের উত্তম বিনিময় দিন। একে উসিলা করে সারা উম্মতকে হেদায়েত দিন।

হে আল্লাহ, দ্বীনের দাওয়াতের সব জামাতকে, পৃথিবীতে ইসলামের সব কেন্দ্রকে, মসজিদ ও মাদরাসাগুলোকে কবুল করুন। এসব হেফাজত করুন। আলেমদের হেফাজত করুন। আপনার পক্ষ থেকে এসবকে সাহায্য করুন। আপনি পদে পদে আমাদের সাহায্য করুন। সব ফেতনাকারীর ফেতনা থেকে, অনিষ্টকামীর অনিষ্ট থেকে হেফাজত করুন।

হে আল্লাহ, সারা পৃথিবীর অন্ধকার দূর করুন। অশিক্ষা ও কুশিক্ষা দূর করুন। জুলুম ও অন্যায় দূর করুন। আলেমদের মর্যাদা অনুধাবনের যোগ্যতা দান করুন। এলম ও আলেমদের সারা দুনিয়ায় ছড়িয়ে দিন। হে আল্লাহ, দয়া করে আমাদের পায়ে পায়ে সাহায্য করুন। আপনার আসমানি সাহায্য নাজিল করুন। প্রতিটি উম্মতকে হেদায়েতের তারকা বানিয়ে দিন। সবাইকে দাওয়াতের কাজে লাগিয়ে দিন।

হে আল্লাহ, সবাইকে আপনার কাছ থেকে সরাসরি গ্রহণকারী বানিয়ে দিন। যারা আমাদের কাছে দোয়ার অনুরোধ করেছেন, দোয়ার আবেদনে চিরকুট পাঠিয়েছেন, যারা দোয়া প্রত্যাশা করেন_ সবার মনের অবস্থা আপনি জানেন, সবার কামনা পুরো করুন। হে আল্লাহ, সব অসুস্থ ব্যক্তিকে সুস্থ বানিয়ে দিন। সব অভাবী থেকে অভাব দূর করে দিন। হে আল্লাহ, সবাইকে হারাম উপার্জন থেকে তওবা করার তৌফিক দিন। সবাইকে হালাল রিজিক দান করুন।

আমিন, আমিন আমিন

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s